28 C
Dhaka

যেভাবে অনলাইনে নিরাপদে থাকবেন

Published:

অনলাইনে বা সামাজিক যোগাযোগ মাধ্যামে যা করা যাবে না অপরিচিত ব্যাক্তির কাছে নিজের ব্যাক্তিগত তথ্য উপাত্ত বা ছবি ক্রেডিট বা ডেভিট কার্ডের তথ্য ইমেইল বা সামাজিক যোগাযোগ মাধ্যমের পাসওয়ার্ড কাউকে প্রদান করা যাবে না।

জাতি ধর্ম বর্ণ  গোত্র গোষ্ঠী ইত্যাদি ক্ষেত্রে  অত্যধিক আক্রমনাত্মক অথবা ক্ষতিকারক এমন কোন পোষ্ট প্রদান করা যাবে না।

মিথ্যা তথ্য বা গুজব প্রচার করা যাবেনা কম সময়ে অধিক মুনাফা কম বিনিয়োগের অধিক মুনাফার আশায় ক্রিপ্টোকারেন্সি অনলাইন জুয়া বা ভুয়া ফরেক্স ব্যাবসায় বিনিয়োগ করবেন না।

প্রেমে প্রাতারিত হয়ে প্রত্যাখাত হও্যা ছাড়াও নানাবিধ  কারণে প্রতিহিংসামূলক আচারণ গণমাধ্যামে প্রকাসশ করবেন না।

নারী বা পুরুষকে যৌন হয়রানি, লাঞ্ছিত ,অপমানিত ,সম্মানহানি করার উদ্দেশ্য তার ব্যাক্তিগত মুহূর্তের ছবি ভিডিও প্রদর্শন করা যাবে না।

নিজের কাছের মানুষ যেমন স্বামী-স্ত্রী বন্ধু বা বান্ধবী এর ব্যাক্তিগত ছবি বা ভিডিও গোপনে ধারণ করবেন না।

আর অনলাইনে বাপনে রাখা যাবেনা যৌন নিপীড়নের মতন অপরাধ করা যাবে না। নিজের নাম ব্যাতীত অন্য কারোর নাম বা তথ্য সেই ব্যাক্তির অজ্ঞাতসারে  ব্যাবহার করে সামাজিক গণমাধ্যাম বা মোবাইলে ফাইন্যান্সিয়াল সার্ভিসেস যেমন বিকাশ, নগদ, রকেট, উপায়, পেপাল, পেওনিয়ার  ব্যাবহার করা যাবে না।

এসব কিছুর থেকে দূরে থাকার পরেও যদি আপনি আক্রান্ত হয়ে যান তাহলে যা করতে হবে।

আপনার বিরুদ্ধে প্রাচারিত সকল পোস্ট এর স্ক্রিনশট ভিডিও লিংক সহ সংগ্রহ করুন সকল তথ্য প্রামাণাদি একত্র করে লিংক সহ প্রিন্ট কপি বের করুন।

সে সকল তথ্য প্রমাণাদি একত্র কররে লিংক সহ প্রিন্ট কপি বের করুন সেই সপি প্রিন্ট লিংক সহ আইন-শৃঙ্খলা বাহীনির কাছে প্রদান করে আইনি ব্যাবস্থা  গ্রাহণ করুন।

এর ফলে প্রচলিত আইনের মাধ্যমে আইনি প্রক্রিয়ার মাধ্যমে আপনার সঠিক বিচার পাবার সুযোগ সৃষ্টি হবে।

মনে রাখবেন সসাইবার অপরাধের আক্রান্ত হবার ক্ষেত্রে সর্বপ্রথম কাজ উপরের তিনটি পদ্ধতি অবল্বন করে নিকটস্থ থানায় গিয়ে সাধারণ ডায়েরী করা আর উপরের প্রমাণাদি নিয়ে গেলে থানায় গিয়ে আপনার অধিক বৃত্তান্ত দেওয়ার  প্রয়োজন হবে না কারণ প্রমাণপত্র হাতেই থাকবে হেনস্থাকারী বা আসামীকেও দ্রুত খুঁজে বের করা যাবে।

বাংলাদেশ স্পাই এজেন্টের পক্ষ থেকে সতর্কতামুলক পোষ্ট অবশ্যই পোস্ট টি শেয়ার করে আপনার কাছের মানুষদেরকে সাইবার অপরাধ সম্পর্কে জানিয়ে দিবেন ধন্যবাদ।❤❤

Credit: Bangladesh Spy Agent

Anamul Haq
Anamul Haqhttp://bdspyagent.com
A good hacker, often referred to as a "white hat" or ethical hacker, uses their skills to identify and fix security vulnerabilities rather than exploit them for malicious purposes. They play a crucial role in strengthening cybersecurity by helping organizations improve their defenses against cyber threats.

Related articles

Recent articles

অনলাইনে বা সামাজিক যোগাযোগ মাধ্যামে যা করা যাবে না অপরিচিত ব্যাক্তির কাছে নিজের ব্যাক্তিগত তথ্য উপাত্ত বা ছবি ক্রেডিট বা ডেভিট কার্ডের তথ্য ইমেইল বা সামাজিক যোগাযোগ মাধ্যমের পাসওয়ার্ড কাউকে প্রদান করা যাবে না। জাতি ধর্ম বর্ণ  গোত্র গোষ্ঠী ইত্যাদি ক্ষেত্রে  অত্যধিক আক্রমনাত্মক অথবা ক্ষতিকারক...যেভাবে অনলাইনে নিরাপদে থাকবেন